The Bengalis Are Really Rich! We Proud for Mosan Russel !!

The Bengalis Are Really Rich! We Proud for Mosan Russel !!

2019-09-17 20:38:49

https://muktodharaltd.com/The Bengalis Are Really Rich! We Proud for Mosan Russel !!

ইটালির  রোম শহরের একটি সংবাদের সূত্র ধরে এই লেখা।বাঙ্গালীরা সত্যিকার অর্থেই ধনী! The Bengalis are really Rich!

বিবিসি নিউজের বরাত দিয়ে বিডিনিউজ২৪ বাংলা সংস্করনে সংবাদটি প্রকাশ করেছে। সংগতকারনেই অনেকে সংবাদটি জ্ঞাত হয়েছেন।বাংলাদেশী নাগরিক মোসান রাসেল (২৩) ইটালির রোম শহরের ফুটপাতে টাকাসহ একটি ম্যানিব্যাগ কুড়িয়ে পান এবং যথারীতি পুলিশের মাধ্যমে তা নিদ্দিষ্ট মালিকের কাছে ফেরতও দেন।ম্যানিব্যাগের মালিক স্থানীয় একজন ব্যবসায়ী। স্বাভাবিকভাবেই ম্যানিব্যাগে থাকা ২০০০ উইরো এবং ব্যাংকের কিছু ক্রেডিট কার্ড ও প্রয়োজনীয় ডকুমেন্ট মালিক ফেরত পেয়েছেন।এতগুলো টাকা এক সাথে পেয়েও মোসান রাসেল ফেরত দেয়ায় ম্যানিব্যাগের মালিক তাঁকে পুরস্কৃত করতে চাইলে রাসেল বিনয়ের সাথে তা ফিরিয়ে দিয়ে বলেন, “আমি বরং খুশী হব, আমার দোকানে আপনারা কেনা-কাটা করলে!” ঘটনাটি গত শুক্রবারের। আপাতদৃষ্টিতে এটিই সংবাদ!

“ম্যানিব্যাগে কতটাকা ছিলো তা আমি জানতাম না! কারন আমি ম্যানিব্যাগ খুলে গুণে দেখিনি! আমি যা পেয়েছি তা নিয়ে পুলিশ ষ্টেশনে জমা দিয়েছি” বলছেন মোসান রাসেল। 


স্থানীয় ব্যবসায়ী রাসেলকে ঘটনাটির জন্য পুরস্কৃত করতে চাইলে রাসেল বলেন.“ আমি অসাধারন কিছু করি নাই। টাকাগুলো আমার না।”


ইতালির দৈনিক লা রিপাবলিকোও সংবাদটি গুরুত্বসহকারে প্রকাশ করে।সাত বছর ধরে রাসেল রোমে বসবাস করেন।নগরীর কেন্দ্রস্থলে তার একটি দোকান আছে।রাসেলের ভাষায়,


“এটা সৎ হওয়ার বিষয়, আমার পরিবার আমাকে এমন শিক্ষাই দিয়েছে।”


মোসান রাসেলের জন্মদাতা পিতা-মাতার জন্য শ্রদ্ধা। এমন সন্তান জন্ম দিয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে বিদেশের মাটিতে বাঙ্গালীর মাথা উন্নত করে দেয়ার মতো ঘটনার জন্ম দেয়ার জন্য! প্রকৃত ধনী ব্যক্তি সেই যার সন্তান সুশিক্ষিত। 


প্রকৃত ধনী ব্যক্তি প্রসঙ্গে একটি গল্প দিয়ে এই লেখার ইতি টানবো।গল্পটি সত্যি কিনা জানা নেই। ইন্টারনেটে কুড়িয়ে পাওয়া। বিশ্বের সবচাইতে ধনী ব্যক্তি বিল গেটসকে নিয়ে গল্পটি পড়ুন!


জনৈক সাংবাদিক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটসকে জিজ্ঞাসা করেছিলেন, "পৃথিবীতে তোমার চেয়ে ধনী আর কেউ আছে কি?"


বিল গেটস জবাব দিয়েছিল, "হ্যাঁ, এমন একজন আছেন যিনি আমার চেয়েও ধনী”।


তারপর তিনিও একটি গল্প বললেন।


“সময়টি ছিল যখন আমি ধনাঢ্য বা বিখ্যাত ছিলাম না!


“একবার নিউইয়র্ক বিমান বন্দরে একজন সংবাদপত্র বিক্রেতার সাথে আমার সাক্ষাত হলো।’’


“আমি একটি সংবাদপত্র কিনতে চেয়েছিলাম কিন্তু দেখেছি আমার কাছে যথেষ্ট টাকা নেই। তাই আমি কেনার সিদ্ধান্ত ছেড়ে পেপারটি বিক্রেতার কাছে ফিরিয়ে দিয়েছিলাম।


“আমি তাকে আমার অবস্থার কথা বলেছি। বিক্রেতা বললেন,“আমি আপনাকে বিনামূল্যে দিচ্ছি।” আমি পত্রিকাটি নিয়েছিলাম।


“দুই থেকে তিন মাস পরে, আমি একই বিমান বন্দরে আবার অবতরণ করেছি এবং কাকতালীয়ভাবে আবারও সেই পত্রিকা বিক্রেতার সাথে দেখা হলো। বিক্রেতা আমাকে আজও একটি পত্রিকা অফার করলেন। আমি অপারগতা প্রকাশ করেছিলাম এবং বলেছিলাম যে আমি এটি নিতে পারি না কারণ এখনও আমার পরিবর্তন আসেনি। 


তিনি বললেন, “আপনি এটি নিতে পারেন, আমি এটি আমার লভ্যাংশ থেকে আপনাকে দিচ্ছি, আমার কোন ক্ষতি হবে না’। বিক্রেতার আগ্রহে আমি পত্রিকাটি নিয়েছিলাম।


“ঘটনাটির ১৯ বছর পরে আমি বিখ্যাত এবং মানুষের কাছে পরিচিত হয়ে উঠি। হঠাৎ একদিন মনে পড়ে গেল সেই পত্রিকা বিক্রেতার কথা। আমি তাকে খুঁজতে শুরু করে দিলাম এবং প্রায় দেড় মাস অনুসন্ধানের পরে আমি তাকে খুঁজে পেলাম।


“আমি তাকে জিজ্ঞাসা করলাম,“আপনি কি আমাকে চিনতে পারছেন? 


’তিনি বলেছিলেন,‘“হ্যাঁ, আপনি বিল গেটস। ’


“আমি তাকে আবার জিজ্ঞাসা করলাম,‘ আপনার কি মনে আছে একবার আমাকে বিনামূল্যে একটি পত্রিকা দিয়েছিলেন? ’


“বিক্রেতা বললেন,‘ হ্যাঁ, মনে আছে। আপনাকে দু’বার দিয়েছি। ’


“আমি বললাম,‘ আপনি যে আমাকে বিনামূল্যে পত্রিকা দিয়েছিলেন তা আমি ফিরিয়ে দিতে চাই। আপনি আপনার নিজের জন্য যা চান বলুন? আমি এটি পূরণ করব। ’'


“বিক্রেতা বললেন,‘ স্যার, আপনি এমন কিছু দিতে পারবেন না, যা আমার সাহায্যের সমান হবে। ’


“আমি জিজ্ঞাসা করলাম,‘ কেন? ’


“তিনি বলেছিলেন,“আমি আপনাকে সংবাদপত্র দিয়েছিলাম আমার দরিদ্র অবস্থান থেকে । আর আপনি এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে আমাকে সাহায্য করার চেষ্টা করছেন। আপনার সাহায্য কীভাবে আমার সাহায্যের সমান হবে? 


"সেদিন আমি বুঝতে পেরেছিলাম যে সংবাদপত্রের বিক্রেতা আমার চেয়ে বেশি ধনী, কারণ তিনি কাউকে সাহায্য করার জন্য ধনী হওয়ার অপেক্ষা করেন নি।"

মানুষের বুঝতে হবে যে সত্যিকারের ধনী ব্যক্তি হলো তাঁরাই যাদের প্রচুর অর্থের চেয়ে প্রাচুর্যপূর্ণ হৃদয় রয়েছে।

মোসান রাসেলের হৃদয় বিল গেটসের চাইতেও ধনী! এটাই বাঙ্গালী জাতি! We Proud for Mosan Russel !!

আফসোস বাঙ্গালী যদি মোসান রাসেলের মতো কিছু সৎ ও ধনী ব্যক্তি পেতো!